শনিবার, ২৩ জানুয়ারী ২০২১, ০৮:২৬ অপরাহ্ন

ধাওয়া করে পাহাড় কাটার মাটিভর্তি ডাম্পার আটকালেন উখিয়ার ইউএনও

Uno Ukhia

শাহেদ মিজান • পাহাড়খেকোদের প্রতিরোধের অংশ হিসেবে আজ শনিবার সাঝ-সকালে এক ‘দুর্ধষ’ অভিযান চালিয়েছেন উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন আহমেদ । পাহাড় কেটে মাটি পাচারের খবর পেয়ে তাৎক্ষণিক অভিযানে নামেন ইউএনও। অভিযানে প্রায় চার-পাঁচ কিলোমিটার ধাওয়া করে একটি মাটি পাচারকারী ডাম্পার আটক করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন আহমেদ বলেন, ছুটির শীতের সকাল। এই সুযোগে হয়তো নিশ্চিন্তেই পাহাড়ের মাটি কেটে নিয়ে যাচ্ছিলো। কিন্তু খবর পেয়ে অভিযানে নামি আমরা। অভিযানে হাতেনাতে ধরা পড়তে হলো। তবে সিগনাল দিলাম, থামলো না। প্রায় চার-পাচ কিলোমিটার ধাওয়া করে অবশেষে ডাম্পারটি ধরা গেলো। কিন্তু চালক ও হেলপার কৌশলে পালিয়েছে। আটক ডাম্পার মালিক, চালক ও হেলপারসহ পাহাড় কাটার সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে জানা গেছে।

জানা গেছে, জেলার অন্যান্য স্থানের মতো উখিয়ায়ও আশঙ্কাজনক হারে পাহাড় কাটা হচ্ছে। রোহিঙ্গাদের জন্য পাহাড় কাটা নয় শুধু; এই সুযোগে স্থানীয় অসাধু চক্রও নির্বিচারে পাহাড় কেটে সাবাড় করছে। সম্প্রতি পাহাড় কাটার এই মাত্রা অত্যধিক বেড়েছে। এতে উখিয়া পরিবেশ-প্রতিবেশ মারাত্মক ঝুঁকির মুখে পড়েছে। তাই প্রশাসন পাহাড়খেকোদের প্রতিরোধ মাঠে নেমেছে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ