শনিবার, ২৩ জানুয়ারী ২০২১, ০৫:১১ পূর্বাহ্ন

পানির মধ্যে মিলছে সোনা, ভারতের সমুদ্রতীরে মানুষের ঢল!

সংগৃহীত ছবি

পানির মধ্যে মিলছে সোনা। আর তা কুড়াতেই সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ভারতের অন্ধ্রপ্রদেশের পূর্ব গোদাবরীর সমুদ্রতীরে নামছে মানুষের ঢল। শক্তিশালী সাইক্লোন ‘নিভার’ গত বৃহস্পতিবার (২৬ নভেম্বর) বিকেলে ভারতে আছড়ে পড়ে। তাতেই জলমগ্ন হয়ে পড়ে ওই এলাকা।

পানি নামতেই গতকাল শনিবার (২৮ নভেম্বর) সকাল থেকে শুরু হয় মূল্যবান ধাতু এবং রত্নের খোঁজ। অনেকেই হলুদ রঙের কোনও ধাতু পেয়ে, তা নিয়ে বাড়ি ফিরেছেন বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা। তবে সেটি সোনা কিনা এখনও স্পষ্ট নয়। তবে এটাই প্রথমবার নয়।

প্রতিবারই কোনও বড় ঝড় বা সাইক্লোনের পরে সমুদ্রের পানিতে সোনাসহ মূল্যবান ধাতু, রত্ন পাওয়া যায় বলে বিশ্বাস ওই অঞ্চলের সাধারণ মানুষের। কিন্তু এই বিশ্বাসের পিছনে আসল সত্যতা কী?

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, প্রবল ঝড়ে বা জোয়ারে এলাকা জলমগ্ন হলে, এলাকার প্রাচীন একাধিক মন্দির জলমগ্ন হয়ে পড়ে। এরপর পানি নেমে যাওয়ার সঙ্গেই বহু মূল্যবান দ্রব্যই ভেসে আসে সমুদ্রতীরে। এ ঘটনা নতুন কিছু নয়।

তাই এই ধরনের বড় দুর্যোগের পরে অনেকেই মূল্যবান রত্ন পেয়ে থাকেন।   এবারেও তার ব্যাতিক্রম হয়নি। জানা গেছে, পূর্ব গোদাবরীর ইউ কোঠাপল্লী মণ্ডলের বেশ কয়েকটি মৎস্যজীবী পরিবার সোনার টুকরো পেয়েছেন।

স্থানীয় মৎস্যজীবীদের বিশ্বাস, প্রতিটা সাইক্লোন শেষেই সোনা’ এবং অন্যান্য বহুমূল্য রত্ন মেলে। তাই তারা সমুদ্রতীরে ভিড় জমান। এবারেও সেই ঘটনাই ঘটেছে।

 

 

আরোও পড়ুন

 

 

মুজিববর্ষে উখিয়ায় ১০০টি পরিবারকে গৃহ উপহার দেওয়া হবে : ইউএনও নিজাম উদ্দিন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ