বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ০৭:৩৭ অপরাহ্ন

প্লান ইন্টারন্যাশনাল এর উদ্যোগে  ৩দিনব্যাপী”দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ’ সম্পন্ন।

PLAN

তাসপ্রিয়া বিনতে কাশেম।

প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ, জেপিএফ প্রকল্পের উদ্যোগে ও জাপান প্লাটফর্মের অর্থায়নে, উখিয়ায় পালস ট্রেনিং সেন্টারে ৩দিনব্যাপী উখিয়া উপজেলার শিক্ষক শিক্ষিকাদের (ডিসেম্বর ১৩-১৫) এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

একীভুত শিক্ষা (inclusive education), শিশুসুরক্ষা, বাল্যবিবাহ, শিশুশ্রমরোধে করণীয়, দুর্যোগে ঝুঁকি নিরসন এবং বিদ্যালয়ে পুণরায় শ্রেণিকার্যক্রম চালু হলে আমাদের করণীয় সম্পর্কে আলোচনা করা হয়।

এ প্রক্ষিক্ষণে বিভিন্ন রকম পদ্ধতি প্রয়োগ করা হয়। যেমনঃ একক কাজ, জোড়ায় কাজ, দলীয় কাজ, পক্ষে-বিপক্ষে আলোচনা, মাল্টিমিডিয়া উপস্থাপনা ও বক্তৃতা পদ্ধতি ইত্যাদি। আলোচ্য বিষয়গুলো কীভাবে শিক্ষক ও শিক্ষার্থীদের উপকারে আসবে, তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এ প্রশিক্ষণে উখিয়া উপজেলার ১০ টি মাধ্যমিক বিদ্যালয়ের মোট ১৪ শিক্ষক শিক্ষিকা ছাড়াও স্কুল ব্যবস্থাপনা কমিটির ৩ জন সদস্য উপস্থিত ছিলেন।

তিনদিনব্যাপী বিভিন্ন সেশনে প্রশিক্ষণার্থীরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। তারা এমন আয়োজনে সন্তুষ্টি প্রকাশ করেন। পাশাপাশি প্রশিক্ষণলব্ধ জ্ঞান কাজে লাগিয়ে শ্রেণিকার্যক্রমে পরিবর্তন আনতে প্রত্যয় ঘোষণা করেন। প্রদর্শিত নির্দেশনা ও পদ্ধতির যথাযথ প্রয়োগ করতে পারলে শিক্ষার্থীরা আরও স্কুলমুখী হবে বলে সকলের বিশ্বাস।

প্রশিক্ষকের ভূমিকায় ছিলেন মুহাম্মদ অহীদুল ইসলাম (ইয়ুথ অ্যাঙ্গেজম্যান্ট স্পেশালিষ্ট) ও ফিরোজ আহমেদ (সেইফগার্ডিং স্পেশালিস্ট)। এ প্রশিক্ষণে মোট ১৪জন শিক্ষক-শিক্ষিকা ও স্কুল ব্যবস্থা কমিটির ৩জন সদস্য উপস্থিত ছিলেন। এছাড়া আরও উপস্থিত ছিলেন জেপিএফ প্রকল্পের প্রজেক্টের ম্যানেজার রুমানা আক্তার, কো-অর্ডিনেটর শফিকুস সালেহ, টেকনিক্যাল অফিসার মোহাম্মদ বেলাল উদ্দীন ও সুলতান চৌধুরী জিসান প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ