শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১, ১২:২৮ পূর্বাহ্ন

‘সামুদ্রিক মৎস্য আইন ২০২০’ সংশোধন না করলে চট্টগ্রামে কর্মবিরতির হুঁশিয়ারি

সামুদ্রিক মৎস্য

আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে ‘সামুদ্রিক মৎস্য আইন ২০২০’ সংশোধন না করে বাস্তবায়নের উদ্যোগ নিলে ১ জানুয়ারি থেকে অনির্দিষ্টকালের কর্মবিরতি ঘোষণা করবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে ‘সামুদ্রিক মৎস্য আইন প্রতিরোধ কমিটি’।

মেরিন ফিশিং ভ্যাসেল স্কিপার, মেরিন অফিসার ও নাবিকদের সমন্বয়ে গঠিত প্রতিরোধ কমিটির প্রধান সমন্বয়ক ও এক্স ক্যাডেট অ্যাসোসিয়েশনের সভাপতি সামছুল ইসলাম রাশেদী রবিবার চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন ও মানববন্ধন এই হুঁশিয়ারি উচ্চারণ করেন। একই সময়ে চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে এক্স ক্যাডেট অ্যাসোসিয়েশনের কয়েকশ’ সদস্য ‘সামুদ্রিক মৎস্য আইন ২০২০’-এর সংশোধনী আনতে মানববন্ধন করেন।

সংবাদ সম্মেলনে সামছুল ইসলাম রাশেদী বলেন, গত ১৬ নভেম্বর আইনটি সংসদে পাস হয়।

২৬ নভেম্বর রাষ্ট্রপতির অনুমোদনের মাধ্যমে ২০২০ সালের ১৯ নম্বর আইন হিসেবে গেজেট নোটিফিকেশন হয়েছে। তবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে এ আইন অফিশিয়াল নোটিশের মাধ্যমে এখনো জারি করা হয়নি। আইন প্রণয়নের আগে মেরিন ফিশিং জাহাজ মালিক সমিতি, মেরিন ফিশিং জাহাজ অফিসার সংগঠন, মেরিন ফিশিং জাহাজ নাবিক সংগঠনের সঙ্গে আলোচনা, মতবিনিময় কিংবা মতামত নেওয়া হয়নি। এ আইনে ফিশিং ভ্যাসেল নিয়ন্ত্রণ ও মনিটরিংয়ের দায়িত্ব মহাপরিচালক পালন করবেন বলা হয়েছে।

কিন্তু এ কর্মকর্তাদের নিয়োগ যোগ্যতা কী হবে এবং ফিশিং ভ্যাসেল মেরিটাইম যোগ্যতা থাকবে কিনা তা উল্লেখ নেই। তাই আইন বাস্তবায়ন কর্তৃপক্ষ নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ক্যাপ্টেন দোলন কুমার বড়ুয়া, বেইজ ক্যাপ্টেন মো. আলমগীর কামাল, মোরশেদ রশিদ আহমেদ, ইমরান হোসেন প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ