শনিবার, ২৩ জানুয়ারী ২০২১, ০৪:৩৩ পূর্বাহ্ন

স্বাস্থ্য সহকারীদের কর্মবিরতি অব্যাহত, টিকাদান কর্মসূচি বন্ধ

টিকাদানের ছবি

সারা দেশের স্বাস্থ্য সহকারীদের চার দফা দাবিতে কর্মবিরতি অব্যাহত আছে। গত বৃহস্পতিবার থেকে স্বাস্থ্য সহকারীদের সংগঠন বাংলাদেশ হেলথ অ্যাসিস্ট্যান্ট অ্যাসোসিয়েশন এ কর্মসূচি শুরু করে। সরকারের সঙ্গে আন্দোলকারীদের আলোচনা ফলপ্রসূ না হওয়ায় কর্মবিরতি অব্যাহত আছে। আন্দোলনের কারণে গত চারদিন ধরে ধরে বন্ধ আছে ইপিআই কর্মসূচি।

একই সঙ্গে সংশয়ে আছে আগামী ৫ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া হাম-রুবেলা টিকাদান কর্মসূচি।

টিকাদান কর্মসূচি বন্ধ থাকায় চরম দুর্ভোগে পড়েছেন সেবা প্রত্যাশী টিকা গ্রহণকারী শিশু, কিশোর, গর্ভবতী মহিলা ও ধনুষ্টংকার প্রতিরোধী টিকা গ্রহণকারীরা। টিকা কেন্দ্র থেকে ফিরে যেত হচ্ছে সেবা প্রত্যাশীদের।

বর্তমানে চট্টগ্রামে স্বাস্থ্য সহকারী পদে কর্মরত আছেন ৬৭৫ জন, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ২৮৪ জন ও স্বাস্থ্য পরিদর্শক ১৫৩ জন।

বাংলাদেশ হেলথ অ্যাসিস্ট্যান্ট অ্যাসোসিয়েশন চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি হুমায়ুন রশীদ চৌধুরী বলেন, ‘১৯৯৮ সালেই প্রধানমন্ত্রী আমাদের দাবির প্রতি সম্মতি দিয়েছিলেন। কিন্তু নানা কারণে তা বাস্তবায়ন হয়নি। তবুও আমরা এতদিন ধরে কাজ করে আসছি। বর্তমানে চট্টগ্রামে প্রতি ইউনিয়নে ২৪টি কেন্দ্র আছে, ১৪ উপজেলায় কেন্দ্র আছে প্রায় এক হাজার ৬৮০টি।

প্রতিটি কেন্দ্রে দৈনিক ৭০-৮০ জন শিশু, কিশোর-কিশোরী, গর্ভকালীন টিকা, ধনুষ্টংকার টিকা ও স্বাস্থ্য শিক্ষা গ্রহণ করতে নানা বয়সী প্রায় ১০০ সেবা গ্রহণ করে থাকে। এত কাজ করার পরও আমাদের পদোন্নতির বিষয়টা আটকে আছে। ’

সংগঠনের দাবি বাস্তবায়ন পরিষদের সদস্য সচিব ওয়াসিম উদ্দিন রানা বলেন, ‘আমাদের কর্মবিরতি অব্যাহত আছে। তবে অধিদপ্তরের সঙ্গে আমাদের আলোচনা চলছে। মঙ্গলবারও বৈঠক আছে।

আমরা আশা করি, বৈঠকের  মাধ্যমে আলোচনা ফলপ্রসূ হবে এবং আমাদের যৌক্তিক দাবি পূরণ হবে। ’

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, ‘স্বাস্থ্য সহকারীদের কর্মবিরতি অব্যাহত আছে। আন্দোলনের কারণে ইপিআই কর্মসূচি বন্ধ আছে। আশা করি, আলোচনার মাধ্যমে সমস্যার সমধান হবে। ’

 

সূত্র ★বিডি প্রতিদিন

 

 

আরোও পড়ুন

 

 

 

ব্রহ্মপুত্র নদে বাঁধ দিচ্ছে চীন, পানি সঙ্কটের আশঙ্কা ভারতে


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ